ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

মুক্তিযোদ্ধার কবর ও জমি দখলের অভিযোগ 

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১৫:০১, ১৪ মার্চ ২০২২

মোংলায় প্রয়াত এক মুক্তিযোদ্ধার ৪৯ শতক জমি জবর দখলের অভিযোগ উঠেছে প্রতিবেশীর বিরুদ্ধে। এমনকি দখলদাররা মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খানের কবরের জায়গাও বিলিন করে দখলে নিয়েছে। এ অবস্থায় মুক্তিযোদ্ধার চার মেয়ে থানায় অভিযোগ দিয়েও বিচার পাননি বলে অভিযোগ রয়েছে।

শনিবার (১৩ মার্চ) থানায় এ সংক্রান্ত অভিযোগ দাখিল করেন প্রয়াত মুক্তিযোদ্ধার দুই মেয়ে সালমা আক্তার ডালিয়া ও জয়নব বেগম। 

এই অভিযোগের সূত্রে জানা যায়, উপজেলার চিলা ইউনিয়নের দক্ষিণ চিলার বাসিন্দা মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খান ২০০৩ সালে মারা যান। স্ত্রী, চার কন্যা ও বসত ভিটার ৪৯ শতক জমি রেখে যান। এই জমিতে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। 

প্রয়াত মুক্তিযোদ্ধার বিবাহিত চার কন্যা থাকেন শ্বশুর বাড়িতে। এই সুযোগে তার প্রতিবেশী মৃত হাসেম আলীর ছেলে মোজাহার আলী খান ও মতিয়ার রহমান, মৃত ছবেদ আলী খানের ছেলে সাইদুর রহমান এবং স্থানীয় আলকাচের স্ত্রী হাফিজা বেগম ও নুনু জমাদ্দারের স্ত্রী হাজেরা বেগম জোর করে মুক্তিযোদ্ধার রেখে যাওয়া জায়গা ঘিরে দখলে নেয়। 

একই সাথে প্রয়াত মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খানের কবরটাও বিলিন করে সেই জায়গাও দখলে নেয় তারা। 

গত ১২ মার্চ বাবার কবরে মুক্তিযোদ্ধা সম্বলিত ব্যানার দিলেও সেটি ছিঁড়ে ফেলে দেন দখলদাররা। এর প্রতিবাদ করায় প্রয়াত মুক্তিযুদ্ধার মেয়ে সালমা ও জয়নাবকে মারার জন্য তেড়ে আসেন বলে অভিযোগে উল্লেখ করেন তারা।

এ বিষয়ে মোজেহার রহমান ও হাসিনা বেগম বলেন, প্রয়াত মুক্তিযুদ্ধা আব্দুল আজিজ খানের এখানে কোন জমি নেই। যা ছিল আগেই সে আমাদের কাছে বিক্রি করে দিয়েছে। তবে এর কোন দলিল দেখাতে পারেননি তারা। আর বাকিদের পাওয়া যায়নি।

এব্যাপারে চিলা ইউনিয়নের চেয়ারম্যান আকবর গাজী বলেন, সংশ্লিষ্ট দলিলের কাগজ দেখে জানা যায় প্রয়াত মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খানের ৪৯ শতক জমি আছে। তার কোন ছেলে নাই। পৈতৃক সূত্রে এই সম্পত্তির মালিক তার চার কন্যা সালমা, আসমা, জয়নব ও মানসুরা। কিন্তু তাদের বিয়ে হওয়ায় তারা বিভিন্ন জায়গায় থাকেন। এই সুযোগে দখলদারা কৌশলে তারদের জমি দখলে নেওয়ার পাঁয়তারা করছে।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসক ও ইউএনও কমলেশ মজুমদার বলেন, প্রয়াত মুক্তিযুদ্ধা আব্দুল আজিজ খানের জমি দখলের একটা অভিযোগ পেয়েছি। ইতোমধ্যে এর তদন্ত করতে অভিযুক্তদের নোটিশ করা হয়েছে।

প্রয়াত মুক্তিযুদ্ধা আজিজ খানের মেয়ে সালমা আক্তার ও জয়নব বেগম বলেন, মোংলা উপজেলার চিলা মৌজায় ৮০ ও ৮১ খতিয়ানের মোট ৪৯ শতক জমি পৈতৃক সূত্রে তাদের। কিন্তু বাবা মারা যাওয়ার পর দখলে যেতে পারেননি। প্রতিবেশি সাইদুর, মোজাহার, মতিয়ার, হাফিজা এবং হাজেরা জবর দখল করে রেখেছেন। 

এব্যাপারে থানায় অভিযোগ দিলেও পুলিশ কোন ব্যবস্থা নেয়নি বলে দাবি জানান তারা। 

মোংলা থানার ওসি মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি, তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি